Dark Mode
Tuesday, 17 September 2024
Logo
বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ২ হাজার পণ্যবোঝাই  ট্রাক আটকা: কাচামালের অভাবে যে কোন সময় গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ গুলো বন্ধ হতে পারে

বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ২ হাজার পণ্যবোঝাই ট্রাক আটকা: কাচামালের অভাবে যে কোন সময় গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ গুলো বন্ধ হতে পারে

বেনাপোল বন্দরের ওপারে ভারতের পেট্রাপোল বন্দরে ও বনগাঁ কালীতলা পার্কিংয়ে ২ হাজার পণ্যবোঝাই ট্রাক আটকে আছে।
ট্রাক গুলো বেনাপোল স্থলবন্দরে প্রবেশের অপেক্ষায় গত ৮ দিন ধরে আটকা পড়েছে।

ভারত দুই দেশের মধ্যে সন্ধ্যা সাড়ে ৬টার পর আমদানি—রফতানি বানিজ্য বন্ধ করে দেওয়ায় ওপারে ভয়াবহ ট্রাকজট সৃস্টি হয়েছে। ফলে বাংলাদেশী ব্যবসায়ীদের ১০ চাকার ট্রাকে ১৫০০ রুপী ও ৬ চাকার ট্রাকে ১০০০ রুপি মাশুল গুনতে হচ্ছে প্রতিদিন। এতে আমদানিকারকরা মোটা অংকের আর্থিক ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বেনাপোল ও পেট্রাপোল দিয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে সপ্তাহে সাতদিনই ২৪ ঘণ্টা পণ্য আমদানি—রফতানির অনুমোদন দিল দুই দেশের সরকার প্রধানের। কিন্তু গত ১০ দিন ধরে সন্ধ্যা সাড়ে ৬টার পর থেকে আমদানি—রফতানি কার্যক্রম বন্ধ করে দিয়েছে ভারতীয় বন্দর ব্যবহারকারীরা। ওপারে পেট্রাপোল বন্দরে ৭০০ ট্রাক এবং বনগাঁ কালীতলা পার্কিংয়ে ১৫০০ পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে।

ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৪০০ থেকে ৫০০ ট্রাক পণ্য আমদানি এবং ২০০ থেকে ৩০০ ট্রাক পণ্য রফতানি হতো। বর্তমানে আমদানি ট্রাকের সংখ্যা কমে ২০০ থেকে ৩০০ ট্রাক ও রফতানি কমে ৫০ থেকে ১০০ ট্রাকে এসছে। তারা জানান, আটকে থাকা পণ্যের মধ্যে বেশির ভাগই হচ্ছে শিল্পের কলকারখানার কাঁচামাল ও মেশিনারিজ ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজ’র কাচা মাল।

বেনাপোল কাস্টম এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আলহাজ্ব শামসুর রহমান বলেন,ইন্টারনেট সেবা বন্ধ ও কার ফিউ চলাকালে আমাদানি—রফতানি কার্যক্রম কমে গেছে। সেই সাথে বন্দর থেকে পণ্য ডেলিভারি ও কমে গেছে। ওপারে পণ্যবোঝাই ট্রাকের দীর্ঘ লাইন পড়েছে। আটকে আছে প্রায় ২ হাজার পন্য বোঝাই ট্রাক।

বেনাপোল স্থলবন্দর সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহ ধরে ভারত থেকে ৩৩৫ থেকে ৩৭০ ট্রাক পণ্য আমদানির বিপরীতে বাংলাদেশ থেকে ৪০ থেকে ৮০ ট্রাকপণ্য রফতানি হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের ডাইরেক্টর রেজাউল করিম বলেন, কারফিউ ঘোষণার এক সপ্তাহ আগে ভারতের পেট্রাপোল বন্দরের বিভিন্ন সংগঠন সন্ধ্যা সাড়ে ৬টার পর থেকে আমদানি রফতানি বানিজ্য বন্ধ করে দিয়েছে। এটা সরকারি কোনো সিদ্ধান্ত নয়। সে দেশের বিভিন্ন সংগঠন এ সিদ্ধান্ত নিয়েছে। বিষয়টি নিয়ে ভারতের পেট্রাপোল বন্দরের ম্যানেজারের সঙ্গে আলোচনা করেছি। আগের মতো পণ্য আমদানি—রফতানি কার্যক্রম ২৪ ঘণ্টা চালু রাখার বিষয়ে দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।

মহসিন আলী। বেনাপোল প্রতিনিধি



Comment / Reply From

You May Also Like