Dark Mode
Tuesday, 17 September 2024
Logo
আজ পবিত্র আখেরী চাহার সোম্বা

আজ পবিত্র আখেরী চাহার সোম্বা

পবিত্র আখেরী চাহার সোম্বা হলো ইসলামের গুরুত্বপূর্ণ একটি দিন, যা হিজরি সনের সফর মাসের শেষ বুধবার পালিত হয়। আখেরী চাহার সোম্বা অর্থ "সর্বশেষ বুধবার," এবং এটি প্রায়শই মুসলিম সম্প্রদায়ের মধ্যে একটি বিশেষ আধ্যাত্মিক দিনের হিসেবে পালন করা হয়।

আখেরী চাহার সোম্বার তাৎপর্য ইসলামের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা.)-এর সাথে সম্পর্কিত। ধারণা করা হয় যে, হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনের শেষ অসুস্থতার সময়, তিনি এই দিনেই প্রথম কিছুটা সুস্থতা অনুভব করেন। এই উপলক্ষে মুসলিমরা এই দিনটি আল্লাহর শুকরিয়া আদায়ের মাধ্যমে পালন করে।

এই দিনে বিশেষ নফল নামাজ, কোরআন তেলাওয়াত এবং দোয়া-ইস্তেগফার করা হয়। বিভিন্ন অঞ্চলে আখেরী চাহার সোম্বার দিনকে ঘিরে বিভিন্ন প্রথা ও রীতি প্রচলিত আছে। যেমন, এই দিনে দান-সদকা করা, অসহায়দের সহায়তা করা, এবং পরিবারের সদস্যদের সাথে মিলেমিশে সময় কাটানো সাধারণ প্রথা।

বাংলাদেশসহ বিভিন্ন মুসলিমপ্রধান দেশে আখেরী চাহার সোম্বা একটি ধর্মীয় উৎসব হিসেবে পালন করা হয়, এবং এই দিনটি বিশেষ দোয়া ও মোনাজাতের মাধ্যমে স্মরণ করা হয়।

এটি মুসলিমদের জন্য একটি আধ্যাত্মিক বিশুদ্ধির দিন হিসেবে গণ্য হয়, যখন তারা আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করে এবং নিজেদের জীবনে শান্তি ও সমৃদ্ধি কামনা করে।

এম এম সেলিম খান 



Comment / Reply From